গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মাগুরা
এবং
চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ড-এর মধ্যে স্বাক্ষরিত
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
জুলাই ১, ২০১৮- জুন ৩০, ২০১৯
সূচিপত্র
বিষয়বস্তু |
পৃষ্ঠা নং
|
মাগুরা জেলা রাজস্ব প্রশাসনের কর্মসম্পাদনের সার্বিক চিত্র |
০৩
|
উপক্রমণিকাু |
০৪
|
সেকশন ১ : রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি |
০৫ |
সেকশন ২ : কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কর্মসম্পাদন সূচক, কার্যক্রম এবং লক্ষমাত্রাসমূহ |
০৬ - ১১ |
অঙ্গীকারনামা |
১২
|
সংযোজনী ১ : শব্দ সংক্ষেপ (Acronyms) |
১৩
|
সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী দপ্তর/সংস্থাসমূহ এবং পরিমাপ পদ্ধতি |
১৪ - ১৬ |
সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্যান্য মন্ত্রণালয়/বিভাগের ওপর নির্ভরশীলতা
|
১৭ |
মাগুরা জেলা রাজস্ব প্রশাসনের কর্মসম্পাদনের সার্বিক চিত্র
(Overview Performance of Revenue Administration, Magura)
সাম্প্রতিক বছরসমূহের (বিগত ৩ বছর) প্রধান অর্জনসমূহ
সারাদেশের ভূমি ব্যবস্থাপনাসহ ভূমি সংক্রান্ত আইন কানুনের যথাযথ প্রয়োগ এবং ভূমি সংক্রান্ত তথ্য ও রেকর্ড হালনাগাদকরণের লক্ষ্যে ডিজিটাল কার্যক্রমের অংশ হিসেবে Management Information System (MIS) এর
আওতায় মাগুরা রাজস্ব ভূমি প্রশাসনে কর্মরত প্রায় ১৮০জন কর্মকর্তা/কর্মচারীর প্রয়োজনীয় তথ্য উপাত্ত সম্বলিত
ডিজিটাল তথ্য ভান্ডার প্রস্তুত করা হচ্ছে । এরই অংশ হিসেবে ইউনিয়ন এবং উপজেলা ভূমি অফিসে Digital Connectivity এবং One Stop Service প্রদানের লক্ষ্যে জেলার বিদ্যুৎ সংযোগ প্রাপ্ত উপজেলা ভূমি অফিসে প্রয়োজনীয় সংখ্যক কম্পিউটার, ল্যাপটপ, প্রিণ্টার, স্ক্যানার, মডেম সরবরাহ করা হয়েছে। এ গুলোর যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে ভূমি সংস্কার বোর্ড/ভূমি মন্ত্রণালয়ের মাধ্যমে কর্মরত রেকর্ড কীপার (RK)/ ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা (ULAO)/ সার্ভেয়ার/ সহকারী প্রোগ্রামার (AP)/ সহকারী কমিশনার (রেকর্ড রুম) / সহকারী কমিশনার (ভূমি) AC (L)/ উপজেলা নির্বাহী অফিসার (UNO)/অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ADC(Rev) প্রশিক্ষণ গ্রহণ করেছেন। ভূমি উন্নয়ন কর ও কর বহির্ভূত রাজস্বের বিভিন্ন খাত হতে মাগুরা জেলায় ২০১৪-২০১৫ /২০১৫-২০১৬/২০১৬-২০১৭ অর্থ বছরে মোট ৯,১৭,৬৫,৫৩৬/- টাকা আদায়, ২৫৯১৭টি নামজারি মামলা, ৬৮টি রেন্ট সার্টিফিকেট মামলা ও ২৪৯ টি মিস মামলা নিষ্পত্তি করা হয়েছে ।
সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ (Problems & Challenges):
আধুনিক ভূমি ব্যবস্থাপনা নিশ্চিতকরণার্থে নিজস্ব ভৌত অবকাঠামো দরকার । কিন্তু মাগুরা জেলায় নতুন মডেলে কোন অফিস ভবন নেই। তাছাড়া জেলার ৩৬টি ইউনিয়ন, ০১টি পৌরসভা থাকলেও ইউনিয়ন ভূমি অফিস ৩০টি ৩০টি ইউনিয়ন ভূমি অফিসের মধ্যে ১০টি নতুন ভবন নির্মিত হয়েছে ও ০৪টির নির্মাণ কাজ চলমান। ইউনিয়ন
ভিত্তিক ভূমি অফিস সৃজিত না হওয়া ও অনুমোদিত জনবলের মধ্যে অনেক পদ বিশেষ করে আরডিসি (RDC) /এলএও (LAO)/কানুনগো(KGO) পদ গুলি দীর্ঘদিন যাবত শূন্য রয়েছে। সহকারী কমিশনার (ভূমি) ০৪টি পদের মধ্যে মাঝে মধ্যে ২/১ জনকে পদায়ন করা হয়। এছাড়া ইউনিয়ন ভূমি উপ সহকারী কর্মকর্তার (ULSAO) ৫০% পদ শূন্যসহ অফিস সহকারী কাম মুদ্রাক্ষরিকের অধিকাংশ পদশূন্য থাকায় জনগণকে ভূমি সংক্রান্ত কাঙ্খিত সেবা প্রদানে সমস্যা হচ্ছে । Digital Connectivity এবং One Stop Service প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় সংখ্যক ল্যাপটপ, প্রিণ্টার, স্ক্যানার, মডেম সরবরাহের জন্য বরাদ্দ প্রয়োজন ।
ভবিষ্যৎ পরিকল্পনা (Future Plan):
ই-ভূমি সেবা প্রদানের জন্য সকল পর্যায়ে One Stop Service চালু করা হবে। জেলা কার্যালয়, উপজেলা কার্যালয়সমূহ ও ইউনিয়ন ভূমি অফিসসমূহের পর্যাপ্ত বাজেট বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ডিজিটাইজেশন করা হবে/ পরিকল্পনা রয়েছে। শ্রীপুর উপজেলা ভূমি অফিস ও ইউনিয়ন ভূমি অফিসসমূহ এটুআই প্রকল্পের আওতায় অন লাইন সেবা চালু করা হলেও ইন্টারনেট সংযোগ না দেয়ায় অন লাইন সেবা ব্যহত হচ্ছে। জেলা রেকর্ডরুমকে ডিজিটালাইজেশনের মাধ্যমে মৌজা ম্যাপ, খতিয়ান প্রিন্টিং ও অন লাইনের মাধ্যমে ২৪ ঘন্টার মধ্যে সরবরাহ করা হবে।
চলমান ২০১৮-২০১৯ অর্থ বছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ :
* ৯,০০০টি নামজারি কেস নিষ্পত্তির মাধ্যমে সম্ভাব্য ৯,৫০০টি খতিয়ান হালনাগাদ করা হবে ।
* ভূমি উন্নয়ন কর ও কর বহির্ভূত বিভিন্ন খাত হতে সম্ভাব্য ৫,০০,০০,০০০/- টাকা আদায় করা হবে ।
* ৮০টি রেন্ট সার্টিফিকেট, ৩০০টি জেনারেল সার্টিফিকেট মামলা, ১১০টি মিস কেস নিষ্পত্তি করা হবে ।
* মাগুরা সদর ও মহম্মদপুর উপজেলা ভূমি অফিস/পৌর ইউনিয়ন ভূমি অফিসে এটুআই প্রকল্পের আওতায়
অন লাইন সেবা চালু করা হবে ।
-০৩-
উপক্রমণিকা (Preamble)
সরকারি দপ্তর/সংস্থাসমূহের প্রাতিষ্ঠানিক দক্ষতাবৃদ্ধি,স্বচ্ছতা ও জবাবদিহিতা জোরদার করা, সুশাসন
সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমে রূপকল্প ২০২১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মাগুরা
এবং
চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ড- এর মধ্যে ২০১৮ সালের জুন মাসের ….. তারিখে এই বার্ষিক
কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হল ।
এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলেন :
-০৪-
সেকশন ১
রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ এবং কার্যাবলি
১.১ রূপকল্প (Vision)
দক্ষ, স্বচ্ছ এবং জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা
১.২ অভিলক্ষ্য (Mission)
দক্ষ, আধুনিক ও টেকসই ভূমি ব্যবস্থাপনার মাধ্যমে ভূমি সংক্রান্ত জনবান্ধব সেবা নিশ্চিতকরণ
১.৩.১ কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives):
১. ভূমি ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি
২. রাজস্ব সংগ্রহ বৃদ্ধি
৩. ভূমিহীন পরিবারের সংখ্যা হ্রাস
৪. ভূমি বিরোধ হ্রাস
১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ
১. দক্ষতার সঙ্গে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন
২. দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন
৩. তথ্য অধিকার ও স্বপ্রণোদিত প্রকাশ বাস্তবায়ন
৪. কার্যপদ্ধতি ও সেবার মানোন্নয়ন
৫. কর্মপরিবেশ উন্নয়ন
৬. আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন
১.৪ কার্যাবলি (Functions):
১. সরকারের ভূমি সংস্কার নীতি বাস্তবায়ন ;
২. ভূমি রাজস্ব/ভূমি উন্নয়ন করের সঠিক দাবি নির্ধারণ, আদায়, কর বহির্ভূত রাজস্ব আদায় এবং ভূমি
উন্নয়ন কর আদায় বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ;
৩. ভূমি রাজস্ব প্রশাসনের কর্মকর্তাদের কার্যক্রম তত্ত্বাবধান ;
৪. ভূমি রাজস্ব প্রশাসনের মাঠ পর্যায়ে উপজেলা/ইউনিয়ন ভূমি অফিসের বাজেট ব্যবস্থাপনা ও তদারকি
৫. উপজেলা ভূমি অফিস, ইউনিয়ন ভূমি অফিস, পরিদর্শন, তত্ত্বাবধান ও পরিবীক্ষণ ;
৬. খাস জমি ব্যবস্থাপনা ;
৭. অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি ব্যবস্থাপনা ;
৮. সায়রাত মহাল ব্যবস্থাপনা ;
৯. গুচ্ছগ্রাম সৃজন ;
-০৫-
আমি অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মাগুরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব ।
আমি চেয়ারম্যান, ভূমি সংস্কার বোর্ড অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মাগুরা এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করব।
স্বাক্ষরিত
………………… ……………..
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), মাগুরা । তারিখ :
…………………
…………………. ……………..
চেয়ারম্যান তারিখ :
ভূমি সংস্কার বোর্ড, ঢাকা ।
.....................................
সংযোজনী-১
শব্দ সংক্ষেপ (Acronyms)
ক্রমিক নং |
শব্দ সংক্ষেপ |
বিবরণ |
01 |
DC |
Deputy Commissioner |
02. |
ADC (R) |
Additional Deputy Commissioner (Rev) |
03 |
UNO |
Upazila Nirbahi Officer |
04 |
RDC |
Revenue Deputy Collector |
05 |
LAO |
Land Acquisition Officer |
06 |
AC (L) |
Assistant Commissioner (Land) |
07 |
AC (RR) |
Assistant Commissioner (Record Room) |
08 |
AP |
Assistant Programmar |
09 |
Kgo |
Kanungo |
10 |
RK |
Record Keeper |
11 |
ULAO |
Union Land Assistant Officer |
12 |
ULSAO |
Union Land Sub Assistant Officer |
13 |
MIS |
Management Information System |
14 |
DRR |
Digital Record Room |
15 |
TCV |
Time, Cost & Visit |
16 |
CC |
Citizen Charter |
17 |
OSS |
One Stop Service |
18 |
LDT |
Land Development Tax |
19 |
APA |
Annual Performance Agreement |
-১২-
সেকশন-২
কৌশলগত উদ্দেশ্য, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষমাত্রাসমূহ
কৌশলগত উদ্দেশ্য |
কৌশলগত উদ্দেশ্যের মান |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচক |
একক |
কর্মসম্পাদন সূচকের মান |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৮-২০১৯ |
প্রক্ষেপণ ২০১৯-২০ |
প্রক্ষেপণ ২০২০-২১
|
||||||||||||||||||||
২০১৬-১৭ |
২০১৭-১৮ |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|||||||||||||||||||||||
১০০ % |
৯০ % |
৮০ % |
৭০ % |
৬০ % |
|||||||||||||||||||||||||
1 |
2 |
3 |
4 |
5 |
6 |
7 |
8 |
9 |
10 |
11 |
12 |
13 |
14 |
15 |
|||||||||||||||
সংশ্লিষ্ট দপ্তরের কৌশলগত উদ্দেশ্যসমূহ |
|||||||||||||||||||||||||||||
[1] ভূমি ব্যবস্থাপনার দক্ষতাবৃদ্ধি
|
৪৪ |
(১.১) খতিয়ান হালকরণ |
১.১.১ নিষ্পত্তিকৃত নামজারি ও জমাখারিজের আবেদন |
% |
১০.০০ |
৭619 টি |
৬২২৪ টি |
৮2 |
৮0 |
৭8 |
৭6 |
৭4 |
৮4 |
৮6 |
|||||||||||||||
১.১.২ জেলা রেকর্ডরুমে হালনা গাদকৃত খতিয়ান |
% |
২.০০ |
- |
- |
৬7 |
6৫ |
62 |
60 |
৫8 |
৬8 |
71 |
||||||||||||||||||
১.১.৩ উপজেলা ভূমি অফিসে হালনাগাদকৃত খতিয়ান |
% |
২.০০ |
7৬১9 টি |
৬২২৪ টি |
7৮ |
76 |
৭4 |
৭2 |
7০ |
৮0 |
৮2 |
||||||||||||||||||
১.১.৪ ইউনিয়ন ভূমি অফিসে হালনাগাদকৃত খতিয়ান |
% |
২.০০ |
7৬১9 টি |
৬২২৪ টি |
৮2 |
৮০ |
৭8 |
৭6 |
74 |
৮৪ |
৮6 |
||||||||||||||||||
(1.2) ভূমি ব্যবস্থাপ নার সাথে জড়িত কর্মকর্তা/ কর্মচারী দের দক্ষতা বৃদ্ধি মূলক প্রশিক্ষণ |
1.2.১ সহকারী কমিশনার (ভূমি) প্রশিক্ষণ প্রাপ্ত |
সংখ্যা |
২.০০ |
০২ |
০2 |
০৩ |
- |
- |
- |
- |
০3 |
০3 |
|||||||||||||||||
1.2.2 কানুনগো প্রশিক্ষণ প্রাপ্ত |
সংখ্যা |
২.০০ |
- |
- |
- |
- |
- |
- |
- |
- |
- |
||||||||||||||||||
১.২.৩ ইউএলএও প্রশিক্ষণ প্রাপ্ত |
সংখ্যা |
২.০০ |
১৫ |
১0 |
১2 |
১1 |
১0 |
- |
- |
১৬ |
১৮ |
||||||||||||||||||
১.২.৪ ইউএলএসএও প্রশিক্ষণ প্রাপ্ত |
সংখ্যা |
২.০০ |
১৪ |
১২ |
১2 |
১0 |
08 |
- |
- |
১4 |
১4 |
||||||||||||||||||
১.২.৫ সার্ভেয়ার প্রশিক্ষণ প্রাপ্ত |
সংখ্যা |
২.০০ |
০৬ |
০৬ |
০৬ |
- |
- |
- |
- |
০৬ |
০৬ |
||||||||||||||||||
১.২.৬ রাজস্ব প্রশাসনের অন্যান্য কর্মচারী প্রশিক্ষণ প্রাপ্ত |
সংখ্যা |
২.০০ |
১৬ |
২0 |
১4 |
১2 |
১0 |
- |
- |
১6 |
18 |
||||||||||||||||||
[১.৩] পরিদর্শন |
১.৩.১ জেলা প্রশাসক কর্তৃক উপজেলা ও ইউনিয় ভূমি অফিস পরিদর্শনকৃত |
সংখ্যা |
২.০০ |
১২ |
১২ |
১২ |
১১ |
- |
- |
- |
১২ |
১২ |
|||||||||||||||||
১.৩.২ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কর্তৃক উপজেলা ও ইউ: ভূমি অফিস পরিদর্শনকৃত |
সংখ্যা |
২.০০ |
৪৮ |
৪৮ |
৪৮ |
৪৬ |
- |
- |
- |
৪৮ |
৪৮ |
||||||||||||||||||
১.৩.৩ উপজেলা নির্বাহি অফিসার কর্তৃক উপজেলা ও ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শনকৃত |
সংখ্যা |
২.০০ |
১৯২ |
১68 |
১৯২ |
১৮৮ |
১৮৪ |
- |
- |
১৯২ |
১৯২ |
||||||||||||||||||
-০৬-
কৌশলগত উদ্দেশ্য |
কৌশলগত উদ্দেশ্যের মান |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচক |
একক |
কর্মসম্পাদন সূচকের মান |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০১৮-২০১৯ |
প্রক্ষেপণ ২০১৯-২০ |
প্রক্ষেপণ ২০২০-২১
|
||||||||
২০১6-১7 |
২০১7-১8 |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
|||||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
|||||||||||||
|
|||||||||||||||||
|
|
|
১.৩.৪ সহকারী কমিশনার (ভূমি) কর্তৃক ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শনকৃত |
সংখ্যা |
২.০০ |
৬6 |
132 |
১৪৪ |
১৩২ |
১২০ |
- |
- |
১৯২ |
১৯২ |
|||
১.৩.৫ কানুনগো কর্তৃক ইউ: ভূমি অফিস পরিদর্শনকৃত |
সংখ্যা |
২.০০ |
- |
- |
৭২ |
- |
- |
- |
- |
৭২ |
৭২ |
||||||
১.৩.৬ পরিদর্শনের সুপারিশ বাস্তবায়ন |
% |
১.০০ |
4০ |
৫০ |
৫১ |
৪৭ |
৪৫ |
৪৩ |
৪০ |
৫২ |
৫৫ |
||||||
(১.৪) মাসিক রাজস্ব সম্মেলন |
৪.২.১ জেলা মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত |
সংখ্যা |
১.০০ |
১২ |
১২ |
১২ |
১১ |
- |
- |
- |
১২ |
১২ |
|||||
৪.২.২ উপজেলা মাসিক রাজস্ব সম্মেলন অনুষ্ঠিত |
সংখ্যা |
১.০০ |
৪৮ |
৪৮ |
৪৮ |
- |
- |
- |
- |
৪৮ |
৪৮ |
||||||
(১.৫) সায়রাত মহাল ব্যবস্থাপনা |
১.৫.১ জলমহাল ইজারাকৃত |
% |
১.০০ |
1০ টি |
23 টি |
২০ |
১৮ |
১৭ |
- |
- |
২০ |
২০ |
|||||
১.৫.২ বালুমহাল ইজারাকৃত |
% |
১.০০ |
০২ টি |
০২ টি |
০৪ |
০৩ |
- |
- |
- |
০৪ |
০৪ |
||||||
১.৫.৩ হাটবাজার ইজারাকৃত |
% |
১.০০ |
১১১ টি |
১০৬ টি |
১১৫ |
১১০ |
১০৫ |
১০০ |
৯৫ |
১১৫ |
১১৫ |
||||||
১.৬ অডিট আপত্তি নিষ্পত্তির লক্ষ্যেব্রড শীট জবাব প্রেরণ |
[১.৬.১] অডিট আপত্তির ব্রডশীট জবাব প্রেরিত |
% |
১.০০
|
০৬ টি |
১৮ টি |
২০ |
১৮ |
১৬ |
১৪ |
১২ |
২০ |
২০ |
|||||
[২] রাজস্ব সংগ্রহ বৃদ্ধি
|
২০.০০
|
(২.১) ভূমি রাজস্ব আদায়
|
২.১.১ ভূমি উন্নয়ন করের দাবি নির্ধারণের জন্য প্রস্তুতকৃত রি-৩ |
% |
২.০০ |
৯০ |
৭০ |
৭৫ |
৭৩ |
৭১ |
৬৯ |
৬৭ |
৭৭ |
৭৯ |
|||
২.১.২ ভূমি উনন্ন:কর প্রদানযোগ্য হোল্ডিয়ের মধ্যে আদায়কৃতহোল্ডিং |
% |
২.০০ |
৮৫ |
৬৫ |
৬৮ |
৬৬ |
৬৪ |
৬২ |
৬০ |
৬৯ |
৭০ |
||||||
২.১.৩ আদায়কৃত ভূমি উন্নয়ন কর (সাধারণ) |
কোটি টাকা |
৮.০০ |
২.৮০ |
৩.০০ |
৩.৪০ |
৩.২৫ |
৩.১০ |
৩.০০ |
২.৯৫ |
৩.২০ |
৩.৪০ |
||||||
২.১.৪ আদায়কৃত ভূমি উন্নয়ন কর (সংস্থা) |
কোটি টাকা |
২.০০ |
০.১৬ |
০.১৯ |
০.৭০ |
০.৬৮ |
০ .৬৫ |
- |
- |
০.৭০ |
০.৮০ |
||||||
২.১.৫ আদায়কৃত কর বহির্ভূত রাজস্ব |
লক্ষ টাকা |
২.০০ |
৬৫.৯৬ |
৫৮.৯৮ |
ডাউনলোড
প্রকাশের তারিখ
21/06/2018
আর্কাইভ তারিখ
01/07/2019
|
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস